আজ শনিবার ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
বাহাদুর ডেস্ক || ওয়েব-ইনচার্জ
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ১৭, ২০২২, ১০:৩৪ পূর্বাহ্ণ




মধ্যরাতে শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ, উপাচার্যের পদত্যাগ দাবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ ও হামলার প্রতিবাদে রোববার মধ্যরাতে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে প্রতিবাদ করেছেন। একই সঙ্গে উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন এবং ক্যাম্পাস বন্ধ প্রত্যাহার করেছেন তারা।

রোববার রাত সাড়ে ১২টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে দাঁড়িয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। সমাবেশে তারা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবি করেন এবং অনিদিষ্ট কালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণার এই সিদ্ধান্ত প্রত্যাহার করে ক্যাম্পাস না ছাড়ার ঘোষণা দেন।

এদিকে এর আগে ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার পর সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্থান নেন। পরে রাত ১১টার দিকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করতে করতে ক্যাম্পাসের ভেতর প্রবেশ করে বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের সামনে যায়। সেখানে কিছু সময় বিক্ষোভ করে প্রথম ছাত্রী হল এবং শাহপরান হল ঘুরে মুক্তমঞ্চের সামনে হ্যান্ডবল গ্রাউন্ডে একত্রিত হয়। সেখানে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী উপস্থিত থেকে উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেন এবং সংক্ষিপ্ত সমাবেশ করেন।

চারদিন ধরে চলমান হল প্রভোস্ট কমিটির পদত্যাগের দাবিসহ তিন দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে। এরপর শিক্ষার্থীরা সেখানে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকেন। বিকেল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে। পরে সাড়ে পাঁচটার দিকে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ শুরু করে। তখন শিক্ষার্থীরা সেখান থেকে একটু পেছনে এগিয়ে ইট পাটকেল ছুড়তে থাকেন। এসময় পুলিশের লাঠিচার্জে ৩০-৩৫ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

এদিকে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে ২৫-৩০টি সাউন্ড গেনেড এবং প্রায় ৩০ রাউন্ড ফাঁকা গুলির শব্দ শোনা যায়। এসময় পুলিশের গুলিতে একজন নারী পুলিশ সদস্যসহ প্রায় ১০ জন পুলিশ আহত হয়েছেন বলে জানা যায়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এবং ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দীন আহমদসহ ৫-৭ জন শিক্ষক কর্মকর্তা আহত হন বলে জানা গেছে।

এদিকে রোববার রাত পৌনে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম সমকালকে বলেন, জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল এবং ক্যাম্পাস ছাড়ার কথা বলেন তিনি।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১